ঐতিহাসিক জয়ে ভারত-পাকিস্তানের পরই বাংলাদেশ

ঐতিহাসিক জয়ে ভারত-পাকিস্তানের পরই বাংলাদেশ

এরচেয়ে সুন্দর সকাল হয়তো হতেই পারতো না বাংলাদেশ ক্রিকেটে। টেস্টের বিশ্ব চ্যাম্পিয়ন দলকে কীনা তাদেরই মাঠে হারাল বাংলাদেশ। নিউজিল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে নতুন এক ইতিহাস রচনা করলেন মুমিনুল হকরা। বুধবার মাউন্ট মঙ্গানুইয়ে এই জয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ দল। কিউইদের বিপক্ষে তাদেরই মাঠে তিন ফরম্যাট মিলিয়ে ৩৩ ম্যাচ খেলে অবশেষে প্রথম জয়ের দেখা মিলল।

এবারের চ্যাম্পিয়নশিপে টাইগাররা টপকে গেছে ইংল্যান্ড, নিউজিল্যান্ড আর দক্ষিণ আফ্রিকার মতো জায়ান্ট দলকে। পয়েন্ট টেবিলের শীর্ষ পাঁচে এখন লাল-সবুজের প্রতিনিধিরা। এবার তিন টেস্ট খেলে এক জয়ে ১২ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে টাইগাররা। পয়েন্টের শতাংশ ৩৩.৩৩।

টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ৩৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অস্ট্রেলিয়া। ২৪ পয়েন্ট নিয়ে এরপরই শ্রীলঙ্কা, তাদের পয়েন্টের শতাংশ শতভাগ। এরপরই আছে পাকিস্তান ও ভারত। বাংলাদেশ পাঁচ নম্বরে। তারপরই যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা।

বে ওভালে এক জয়েই ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাঠে প্রথম টেস্ট জয় বলে কথা। টেস্টের প্রথম ইনিংসে কিউইদের ৩২৮ রানে আটকে রাখে বাংলাদেশ। তারপর নিজেরা স্কোর বোর্ডে তোলে ৪৫৮ রান। ১৩০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে ব্ল্যাকক্যাপসরা। এবার অলআউট তারা ১৬৯ রানে। ৪০ রানের লক্ষ্য দাঁড়ায় বাংলাদেশের সামনে। ম্যাচের পঞ্চম ও শেষ দিনে ৮ উইকেট হাতে রেখেই জয় তুলে নেয় মুমিনুল হকের দল।

এবার সিরিজ জয়ের মিশন। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৯ জানুয়ারি, ক্রাইস্টচার্চে। এখানে ড্র করলেই সিরিজের ট্রফি বাংলাদেশ পেয়ে যাবে।

 

আপনি আরও পড়তে পারেন